আপডেট : ১৭ মার্চ, ২০১৯ ১১:১২

বাংলাদেশে জঙ্গিবাদের কোন স্থান নেই : বেনজীর আহমেদ

অনলাইন ডেস্ক
বাংলাদেশে জঙ্গিবাদের কোন স্থান নেই : বেনজীর আহমেদ

র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, বাংলাদেশ এমন একটা দেশ যেখানে সব ধর্মের মানুষ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। এখানে জঙ্গিবাদের কোন স্থান নেই।

র‌্যাবের মহাপরিচালক আজ শনিবার রাজধানীর এফডিসিতে ‘সহিংস উগ্রবাদ বিরোধী’ বিতর্ক প্রতিযোগিতার সেমিফাইনাল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশ জঙ্গীবাদ বিস্তারে আন্তর্জাতিক ষড়যন্ত্র থাকলেও আমরা তা মোকাবিলা করতে সমর্থ হয়েছি।
তিনি বলেন, বাংলাদেশে জঙ্গীবাদ দমনে আমরা সফল হয়েছি, তবে তৃপ্ত হইনি। এ ব্যপারে সরকারের জিরো টলারেন্স নীতি, জনগণের ঐক্যবদ্ধ বিরোধীতা এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সক্রিয় ভূমিকার কারণে জঙ্গীবাদ প্রতিরোধ সম্ভব হয়েছে।
নিউজিল্যান্ডের ঘটনার পর বাংলাদেশে উগ্রবাদ প্রতিরোধে আরও বেশি নজরদারি বৃদ্ধি করা হয়েছে বলেও জানান তিনি।
র‌্যাব ডিজি বলেন, এ দেশে জঙ্গীবাদের যাতে কোনো ধরনের স্ফূরণ না ঘটে সে বিষয়ে দেশের আইনশৃঙ্খলাবাহিনী সদা সতর্ক রয়েছে। উগ্রবাদ নির্মূল না হওয়া পর্যন্ত দেশের আইন-শৃঙ্খলা বাহিনী তার সুনির্দিষ্ট দায়িত্ব পালন করে যাবে।
তিনি বলেন, জঙ্গীবাদ ও সহিংসতা বিস্তারে অন্যতম কারণ তথ্যপ্রযুক্তির অনিয়ন্ত্রিত ব্যবহার। জঙ্গিবাদ ও সহিংসতা নিরসনে ভার্চুয়াল ভায়োলেন্সের বিরুদ্ধে আমাদের সদা সতর্ক থাকতে হবে।
প্রতিযোগিতায় দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসাকে পরাজিত করে লালমাটিয়া মহিলা কলেজের বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী বিতার্কিকদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।
এতে বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, অধ্যাপক মাজহার মোশাররফ, সাংবাদিক মাঈনুল আলম ও নাদিয়া শারমিন এবং ড. এস এম মোর্শেদ।

আপনার মন্তব্য