আপডেট : ১৮ আগস্ট, ২০১৮ ২৩:৫১

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন

অনলাইন ডেস্ক
জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন। সুইজারল্যান্ডের বার্নের এক হাসপাতালে শনিবার সকালে কফি আনান মারা যান। তার বয়স হয়েছিল ৮০ বছর। আফ্রিকার কৃষ্ণাঙ্গদের মধ্যে কফি আনানই প্রথম জাতিসংঘের মহাসচিব হয়েছিলেন। তিনি নিউ ইয়র্কে ১৯৯৭ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত দুই মেয়াদে বিশ্বের শীর্ষ কূটনীতিকের দায়িত্ব পালন করেন। অবসরের পর তিনি সুইজারল্যান্ডের জেনেভার কাছে একটি গ্রামে বাস করতেন।

বিশ্ব সংস্থাটির সংস্কারের উদ্যোগ নেওয়ার জন্য ও মানবাধিকার ইস্যুগুলো অগ্রাধিকার দেওয়ার জন্য ২০০১ সালে আনান ও জাতিসংঘকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়। অবসরের পর তিনি সিরিয়া বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত হিসেবে কাজ করেন। তার নেতৃত্বেই আলোচনার মাধ্যমে সিরিয়ায় সাড়ে সাত বছরের গৃহযুদ্ধের ইতি টানার চেষ্টা করা হচ্ছিল। কফি আনান মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের সমাধান নিয়েও কাজ করছিলেন।

এক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, অনেকে ভাবে কফি আনানই ছিলেন জাতিসংঘ। বিভিন্ন পদমর্যাদার মধ্য দিয়ে তিনি সংস্থাটির নেতৃত্ব পর্যায়ে এসে নতুন সহস্রাব্দে তুলনাবিহীন সম্মান ও দৃঢ়তার সঙ্গে এর নেতৃত্ব দিয়েছিলেন। আফ্রিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত অবসানে কয়েক দশক ধরে প্রচেষ্টা চালানোর পর তার জীবনাবসান হল।

আপনার মন্তব্য